পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তার করতে গিয়ে গতকাল লাহোরে তাঁর সমর্থকদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে পুলিশ। এক ভিডিও বার্তায় নেতা-কর্মীদের রাস্তায় নামার নির্দেশ দেওয়ার পর রাতে দেশটির প্রধান শহরগুলোতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি একটি ছবি পোস্ট করেন। ওই ভিডিওতে তিনি জানান, পুলিশ আমার বাড়ির বাইরে অপেক্ষা করছে, আমাকে জেলে ভরার জন্য। ওরা মনে করছে ইমরান খান জেলে গেলে মানুষ ঘুমিয়ে পড়বে। এই সরকারের সেই ধারণাকে আপনাদের ভুল প্রমাণ করতে হবে। আপনারা বুঝিয়ে দিন পাকিস্তানের আমজনতা এখনো বেঁচে আছে। আপনাদের অধিকার, আপনাদের বাকস্বাধীনতার জন্য আপনাদের রাস্তায় বেরিয়ে আন্দোলন করতে হবে। দেখুন, ইমরান খানকে আল্লাহ সব কিছু দিয়েছেন। আপনাদের লড়াই আমি লড়ছি। আমাকে যদি জেলে যেতে হয়, মেরে ফেলা হয় তাহলে আপনাদের প্রমাণ করতে হবে ইমরান খান ছাড়াও এই দেশ চলবে। এই যে গোটা দেশের সব সিদ্ধান্ত একজন করছে তা কখনোই মেনে নেবেন না। এই গোলামি থেকে বেরিয়ে আসুন। পাকিস্তান জিন্দাবাদ।

এদিকে পুলিশ বলছে, পিটিআই সমর্থকরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়েছে। বাধ্য হয়েই জামান পার্কে ইমরান খানের বাসভবনের চারদিকে বর্মধারী পুলিশ মোতায়েন করা হয়েছে। ইমরান খানের বাসভবনের সামনে ক্রমাগত কাঁদানে গ্যাস ছোড়া অব্যাহত রেখেছে পুলিশ। ইমরানের বাসভবনে প্রবেশের পথ অবরুদ্ধ করে রেখেছেন পিটিআইয়ের নেতা-কর্মীরা। এরই মধ্যে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, করাচি, পেশোয়ার ও রাওয়ালপিন্ডির মতো শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। করাচির বিভিন্ন স্থানে জড়ো হয়ে বিক্ষোভ করেন পিটিআইয়ের কর্মীরা।

পেশোয়ারে বিপুলসংখ্যক পিটিআইয়ের কর্মী প্রেস ক্লাবের বাইরে বিক্ষোভ করেন। শহরটির একটি প্রধান সড়ক অবরোধের পর গভর্নরের বাড়ির দিকে পদযাত্রা করেন তাঁরা। ইসলামাবাদ পুলিশ জানিয়েছে, ইমরান খানের নির্দেশে পিটিআইয়ের কর্মীরা শহরের টারনল সড়ক অবরোধ করেছিলেন। তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। রাওয়ালপিন্ডিতে জড়ো হওয়া পিটিআইয়ের কর্মীরা সরকারি কর্মকর্তাদের লক্ষ্য করে পাথর ছুড়তে থাকেন। একপর্যায়ে তাঁদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

তোষাখানা দুর্নীতি মামলায় জারি করা অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে গতকাল ইমরানের লাহোরের বাসভবনের সামনে আসে ইসলামাবাদ পুলিশ। এ সময় পিটিআইয়ের কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে ইসলামাবাদ পুলিশের ডিআইজি শাহজাদ বোখারি আহত হন। পরে পুলিশ জলকামান ব্যবহার করে পিটিআইয়ের কর্মীদের পিছু হটায়। গতকাল মঙ্গলবার রাতেই ইমরান জানিয়েছিলেন, তিনি গ্রেপ্তার হতে প্রস্তুত। কিন্তু এখনো তাঁর বাড়িতে প্রবেশ করতে পারেনি পুলিশ।

ইমরান বারবার ভিডিও বার্তায় তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন। কটাক্ষ করে ইমরান খান বলেন, ‘ওরা এমন করছে যেন বাড়ির ভেতরে বড় কোনো জঙ্গি লুকিয়ে রয়েছে।তিনি আরো অভিযোগ করে বলেন, ‘তাঁকে গ্রেপ্তার করতে চাওয়া আসলে ‘লন্ডন প্ল্যানে’র অংশ। তাঁকে জেলে ঢুকিয়ে নওয়াজ শরিফের বিরুদ্ধে হওয়া সব মামলা শেষ করতে রীতিমতো লিখিত চুক্তি হয়েছে।’

রাকিব/ এখন সময়